Monday , April 19 2021

জর্জিয়ায় জয়ের পথে ডেমোক্র্যাট প্রার্থী ওয়ার্নক

রিপাবলিকান প্রার্থী ডেভিড পের্ডু ও কেলি লফলার ছবি : রয়টার্স

জর্জিয়া অঙ্গরাজ্যে সিনেট নির্বাচনের দৌড়ে রিপাবলিকান প্রার্থী কেলি লফলারকে পেছনে ফেলে জয়ের পথে রয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী রাফায়েল ওয়ার্নক। বিবিসির আজ বুধবারের খবরে যুক্তরাষ্ট্রের বিভিন্ন টিভি চ্যানেলের বরাত দিয়ে জানানো হয়েছে, এ পর্যন্ত ৯৮ শতাংশ ভোট গণনা হয়েছে।

জয় নিশ্চিত হলে জর্জিয়া অঙ্গরাজ্যে প্রথম কৃষ্ণাঙ্গ সিনেটর হবেন ওয়ার্নক। যুক্তরাষ্ট্রের ইতিহাসে তিনি হবেন ১১তম কৃষ্ণাঙ্গ সিনেটর। জয় দাবি করে ওয়ার্নক তাঁর মায়ের প্রতি শ্রদ্ধা জানান।

এদিকে ভোটের গণনা চলার সময়ই টুইট করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, ‘মনে হচ্ছে, রিপাবলিকান প্রার্থীদের বিরুদ্ধে তাঁরা ভোট জড়ো করছেন। তাদের আর কত ভোট প্রয়োজন, তা দেখার অপেক্ষায় আছি।’

ডেমোক্র্যাট প্রার্থী জোন অসফ আর রিপাবলিকান প্রার্থী ডেভিড পের্ডু এ পর্যন্ত সমান সমান ভোট পেয়েছেন। জর্জিয়ার ১৫৯টি কাউন্টিতে ৯৮ শতাংশ ভোট গণনা হয়েছে।

জর্জিয়ার নির্বাচনী কর্মকর্তা গ্যাব্রিয়েল স্টারলিং সিএনএনকে বলেন, স্থানীয় সময় বুধবার মধ্যাহ্নভোজের মধ্যেই নির্বাচনের চূড়ান্ত ফল পাওয়া যাবে বলে তিনি আশা করছেন।

সিনেটের নিয়ন্ত্রণ কাদের হাতে যাবে, জর্জিয়ার নির্বাচনের ওপর তা নির্ভর করছে।
কংগ্রেসে পুরোপুরি নিয়ন্ত্রণ নিতে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্রেটিক পার্টিকে দুটি আসনে জিততে হবে। আর বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান পার্টিকে একটি আসনে জিততে হবে।

এই চার প্রার্থীই কেউই নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে জয়ের জন্য প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট পাননি। তাই জর্জিয়ার নির্বাচনী বিধি অনুযায়ী সেখানে আবার ভোট হচ্ছে।

স্থানীয় সময় গতকাল মঙ্গলবার রাত সাড়ে আটটা পর্যন্ত বুথফেরত জরিপে ৪০ শতাংশ ভোট গণনা করা হয়। বুথফেরত জরিপে রিপাবলিকানদের পক্ষে ৪৯ শতাংশ ও ডেমোক্র্যাটদের পক্ষে ৪৮ শতাংশ ভোটার সমর্থন দিয়েছেন।

কৃষ্ণাঙ্গদের ২৯ শতাংশ ভোট রয়েছে। তাঁদের ভোট ডেমোক্র্যাট প্রার্থীর পক্ষে। আর সংখ্যাগরিষ্ঠ শ্বেতাঙ্গদের ভোট রিপাবলিকানদের পক্ষে। নভেম্বরে অনুষ্ঠিত মার্কিন নির্বাচনে নিজেদের পছন্দের ছাপ রয়েছে জর্জিয়ার নির্বাচনেও। ট্রাম্পের সমর্থক জর্জিয়াবাসীরা পের্ডু ও লফলারকে ভোট দিচ্ছেন। আর বাইডেনের সমর্থকেরা ভোট দিচ্ছেন ওয়ার্নক ও অসফকে।

অসফ ও ওয়ার্নক দুজন জিতে গেলে হোয়াইট হাউস, সিনেট ও হাউস অব রিপ্রেজেনটেটিভে ডেমোক্র্যাটদের পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে।

সিনেটে ১০০ আসনের মধ্যে রিপাবলিকানদের দখলে রয়েছে ৫২টি। নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির দুজন প্রার্থী জিতে গেলে সিনেটে দুই দলের ভোট সমান সমান হবে। এরপর ডেমোক্রেটিক পার্টির ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে টাই ব্রেকিং ভোট দিতে হবে।

অসফ ও ওয়ার্নক দুজন জিতে গেলে হোয়াইট হাউস, সিনেট ও হাউস অব রিপ্রেজেনটেটিভে ডেমোক্র্যাটদের পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে।

এতে স্বাস্থ্যসেবা ও পরিবেশগত বিভিন্ন ইস্যুতে বাইডেনের অ্যাজেন্ডার বিরোধিতা করা রিপাবলিকানদের জন্য কঠিন হয়ে যাবে। মন্ত্রিসভা ও বিচারিক নানা পদে বাইডেনের মনোনীত প্রার্থীকে অনুমোদন দেওয়ার বিষয়টি সিনেটের হাতে।

গতকালের আগেই ৩০ লাখের বেশি ভোট পড়েছে। জর্জিয়ার নিবন্ধিত ভোটারদের ৪০ শতাংশ এ সময়ের মধ্যেই ভোট দিয়েছেন।

About Banglar Probaho

Check Also

ব্যাটিং কোচ হিসেবে লুইসকে পরখ করবে বিসিবি

বাংলাদেশের নতুন ব্যাটিং কোচ জন লুইস। ছবি : ডারহাম ক্রিকেট। ওয়েস্ট ইন্ডিজ সিরিজের জন্য প্রস্তুতি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *