Monday , April 19 2021

ব্যাটিং কোচ হিসেবে লুইসকে পরখ করবে বিসিবি

বাংলাদেশের নতুন ব্যাটিং কোচ জন লুইস। ছবি : ডারহাম ক্রিকেট।

ওয়েস্ট ইন্ডিজ সিরিজের জন্য প্রস্তুতি ক্যাম্পের শুরু থেকেই নতুন ব্যাটিং কোচ পাচ্ছে বাংলাদেশ দল। ইংলিশ কোচ জন লুইসকে এই দায়িত্ব দিয়েছে বিসিবি। তবে লম্বা সময়ের জন্য তার সঙ্গে আপাতত চুক্তি হচ্ছে না। দু-এক সিরিজ দেখে তারপর তাকে দীর্ঘমেয়াদে রাখার ব্যাপারে সিদ্ধান্ত নেবে বোর্ড।

আগের ব্যাটিং পরামর্শক নিল ম্যাকেঞ্জি পারিবারিক কারণে দায়িত্ব ছেড়ে দেন গত অগাস্টে। এরপর সেপ্টেম্বরে শ্রীলঙ্কা সফরের জন্য ক্রেইগ ম্যাকমিলানকে ব্যাটিং কোচ করেছিল বিসিবি। কিন্তু বাবার মৃত্যুতে সাবেক নিউ জিল্যান্ড ব্যাটসম্যান দায়িত্ব নিতে পারেননি তখন। পরে সফরও পিছিয়ে যায়। এরপর থেকে ব্যাটিং কোচ খুঁজছিল বিসিবি।

বোর্ডের ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান বুধবার সংবাদমাধ্যমে মুখোমুখি হয়ে জানালেন, প্রধান কোচ ও সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে কয়েকজনের তালিকা থেকে লুইসকে বেছে নেওয়া হয়েছে।

“লুইস কাল-পরশুর মধ্যে আসবে। সে এলে তার সাথে আমরা সামনাসামনি কথা বলব। এখন যে পরিস্থিতি, করোনার কারণে কেউ লম্বা সময়ের জন্য চুক্তিতে যাচ্ছে না। পরিস্থিতি কঠিন। তাকে আমরা সামনে থেকে দেখব দুই-একটা সিরিজ। তারপর যদি ভালো হয়, তাহলে চেষ্টা করব তাকে রাখার।”

“আমাদের তিন-চার জনের তালিকা ছিল। সেখান থেকে তাকে বেছে নেওয়া হয়েছে অভিজ্ঞতা ও কোথায় কোথায় কাজ করেছে, এসব দেখে। পরে আমরা কোচের সঙ্গেও আলাপ করি। কোচের মতামত নিয়ে, আমরা সবাই বসে একমত হওয়াতেই তাকে আমরা নিয়েছি।”

৫০ বছর বয়সী সাবেক টপ অর্ডার ব্যাটসম্যান লুইস আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পারেননি। তবে প্রথম শ্রেণির ক্রিকেটে আছে দীর্ঘ অভিজ্ঞতা। এসেক্সে সাত বছর খেলে ১৯৯৭ সালে যোগ দেন ডারহামে। ২০০০ সালে ডারহামের নেতৃত্ব পান। ২০৫ ম্যাচের প্রথম শ্রেণির ক্যারিয়ারের ইতি টানেন ২০০৬ সালে। ১৬ সেঞ্চুরিতে রান ১০ হাজার ৮২১।

বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান।

খেলা ছাড়ার পর ডারহামের দ্বিতীয় একাদশের কোচের দায়িত্ব পালন করেন অনেক দিন। ২০১৩ সালে মূল দলের কোচ জেফ কুক অসুস্থ হওয়ার পর লুইস দায়িত্ব নেন প্রধান কোচের। তার কোচিংয়ে একবার কাউন্টি চ্যাম্পিয়নশিপ ও একবার ওয়ানডে টুর্নামেন্টের শিরোপা জয় করে ডারহাম। তার সময়েই বেন স্টোকস, মার্ক উডরা উঠে আসে কাউন্টি দল হয়ে শীর্ষ পর্যায়ে।
ডারহামের সঙ্গে তার প্রায় ২২ বছরের সম্পর্কের অবসান হয় ২০১৮ সালের ডিসেম্বরে। কদিন পরই শ্রীলঙ্কা জাতীয় দলের ব্যাটিং কোচের দায়িত্ব নেন তিনি। গত বিশ্বকাপেও ছিলেন সেই দায়িত্বে। এবার বাংলাদেশে আসছেন নতুন চ্যালেঞ্জ নিয়ে।

ব্যাটিং কোচ পেলেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে নিয়মিত স্পিন কোচ ড্যানিয়েল ভেটোরিকে পাচ্ছে না বাংলাদেশ। আকরাম খান জানালেন, এই সিরিজে স্পিন কোচের দায়িত্ব পালন করবেন বিসিবির কোচ সোহেল ইসলাম।

“ভেটোরি আসতে চেয়েছিল। কিন্তু নিউ জিল্যান্ড একটা নিয়ম করেছে, দেশের বাইরে থেকে যখন দেশে ঢুকবে, ওটা অনেক আগে জানিয়ে দিতে হবে। তারপর ওখানে অনেকদিন কোয়ারেন্টিনে থাকতে হবে। যে জায়গায় থাকতে হবে, ওই জায়গাটা অনেক লিমিটেড। ওখানে সিরিয়াল পাওয়া যায় না। যতদিন পাওয়া যাবে না, ততদিন এখানে অপেক্ষা করতে হবে। সিট কনফার্মড হলে তারপর যেতে হবে।”

“এগুলা নিয়ে চিন্তাভাবনা করে দেখলাম যে, এটা অনেক কঠিন। টাকা-পয়সারও ব্যাপার আছে, পাশাপাশি সময়ও অনেক বেশি নিচ্ছে। আমরা নিউ জিল্যান্ড সফরে যখন যাব (মার্চে), তখন সে দলের সঙ্গে থাকবে। এই সিরিজে ভেটোরির পরিবর্তে কোচ সোহেলকে আমরা রাখছি।”

About Banglar Probaho

Check Also

‘মুক্তিযুদ্ধের চেতনা ধারণের কারণেই দেশ এগিয়ে যাচ্ছে’

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করার কারণেই অভাবনীয়ভাবে বাংলাদেশের এগিয়ে যাওয়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *