Tuesday , August 9 2022

ইলন মাস্ক কেন টুইটার কিনলেন ?

বিশ্বের শীর্ষ ধনী এবং প্রযুক্তি উদ্যোক্তা হিসেবে বিশ্বজুড়ে পরিচিত নাম ইলন মাস্ক। সামাজিক যোগাযোগ মাধ্যমেও তিনি তুমুল জনপ্রিয়, বিশেষ করে টুইটারে। সেখানে ৮ কোটি ৪২ লাখের বেশি অনুসারী তাঁর। কিন্তু সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে তাঁর কোনো অ্যাকাউন্ট নেই। ফেসবুকের বিরুদ্ধে রীতিমতো নাখোশ তিনি।

বিশেষ করে ব্যক্তিগত গোপনীয়তার বিষয়গুলো নিয়ে। ব্যক্তিগত গোপনীয়তার বিষয়গুলো শক্তিশালী করা, টুইটারকে আরও বেশি উদার, উন্মুক্ত ও স্বচ্ছ করার প্রতিশ্রুতি দিয়ে টুইটারকে কিনে নিলেন ইলন মাস্ক।

প্রযুক্তি উদ্যোক্তা মাস্ক বরাবরই ‘ঠোঁটকাটা’ বা স্পষ্টভাষী হিসেবে পরিচিত। সময়–সুযোগে ফেসবুকের বিরুদ্ধে দু-একটি কথা শোনাতে ভোলেন না তিনি। প্রযুক্তি বিশ্বে দীর্ঘদিন ধরেই গুঞ্জন ছিল, ফেসবুককে টক্কর দিতে ইলন মাস্ক হয়তো নতুন কোনো সামাজিক যোগাযোগমাধ্যম আনবেন। তবে টুইটারে তাঁর ‘খামখেয়ালি’ পোস্ট থেকে অনেকেই আবার ভিন্ন ধারণাও পোষণ করতেন। তবে বরাবরই নতুন নতুন চ্যালেঞ্জ নিতে আগ্রহী মাস্ক গতকাল সোমবার সেই টুইটারে লাভ চিহ্ন দিয়ে ‘ইয়েস’ কথাটি লিখলেন, তখন আর কারও বুঝতে বাকি নেই, টুইটারের মালিক এখন কে!

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার বিক্রি করে দেওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ। ৪ হাজার ৪০০ কোটি মার্কিন ডলারে মার্কিন ধনকুবের ইলন মাস্কের কাছে প্রতিষ্ঠানটি বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেয় তারা। গতকাল সোমবার এক বৈঠক থেকে এই সিদ্ধান্ত এসেছে বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

বিবিসির খবরে আরও বলা হয়েছে, কিছুদিন আগে টুইটারের ৯ দশমিক ২ শতাংশ শেয়ার কিনেছেন বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ইলন মাস্ক। তখন থেকেই গুঞ্জন ছিল, তিনি পুরো টুইটার কিনে নেবেন। এবার সেই গুঞ্জন সত্যি হলো।

সবার আগে বলেছেন, তিনি রাজনীতির বাইরে থাকতে চান। তবে তিনি এ কথায় কতটা অটল থাকতে পারবেন, তার ওপর চোখ রাখতে হবে। কারণ, ইতিমধ্যে বেশ কয়েকবার মার্কিন সরকারের সমালোচনা করেছেন তিনি। এদিকে টুইটার কেনার খবরে ইতিমধ্যে বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী ও প্রযুক্তি উদ্যোক্তা জেফ বেজোস তাঁকে খোঁচা দিয়ে রেখেছেন। বলেছেন, চীন সরকার কি এবার টুইটার থেকে বাড়তি সুবিধা পাবে? মাস্ক অবশ্য এর কোনো জবাব দেননি।

বিবিসির খবরে আরও বলা হয়েছে, কিছুদিন আগে টুইটারের ৯ দশমিক ২ শতাংশ শেয়ার কিনেছেন বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ইলন মাস্ক। তখন থেকেই গুঞ্জন ছিল, তিনি পুরো টুইটার কিনে নেবেন। এবার সেই গুঞ্জন সত্যি হলো। মাস্ক টুইটারের পূর্ণাঙ্গ মালিকানা কিনে নিতে ৪ হাজার ৩০০ কোটি ডলারের প্রস্তাব দিয়েছিলেন। এ নিয়ে টুইটারের পরিচালনা পর্ষদের সঙ্গে মাস্কের বৈঠক হয়। যদিও টুইটারের পর্ষদ এর আগে মাস্কের প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল।

About banglar

Check Also

বঙ্গমাতার জন্মদিনে মালয়েশিয়ায় কর্মী যাওয়া শুরু

বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মদিনে চার বছরেরও বেশি সময় ধরে বন্ধ থাকা মালয়েশিয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *