Friday , December 2 2022
Breaking News

কংগ্রেসের প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে বাড়ছে নাটকীয়তা

ভারতের অন্যতম প্রাচীন রাজনৈতিক দল ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রেসিডেন্ট পদের প্রার্থিতা নিয়ে একের পর এক নাটকীয়তায় ক্রমেই উত্তপ্ত হচ্ছে রাজনীতির মাঠ। অশোক গেহলট, শশী থারুর নাকি প্রবীণ নেতা দিগ্বিজয় সিং- কে থাকবেন প্রতিযোগিতায়? সেই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে সর্বত্র।

দলের মধ্যে বিদ্রোহের জের ধরে সভাপতি পদে অন্যতম প্রতিদ্বন্দ্বী রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট নির্বাচনী লড়াই থেকে ছিটকে পড়েছেন— মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) গণমাধ্যমে এমন খবর প্রকাশের কয়েক ঘণ্টার মধ্যেই তা নাটকীয়তায় মোড় নেয়।  

তবে গেহলট প্রতিদ্বন্দ্বিতা থেকে ছিটকে যাননি বলে জানিয়েছে কংগ্রেসের একটি সূত্র। কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করার পরই গেহলটের প্রতিদ্বন্দ্বিতার বিষয়টি চূড়ান্ত হবে বলে জানানো হয়। 

মঙ্গলবার ভারতীয় গণমাধ্যমের একাধিক প্রতিবেদনে বলা হয়, সভাপতি পদে লড়াই থেকে বাদ পড়েছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। তার অনুগত ৯০ জনেরও বেশি বিধায়কের ‘বিদ্রোহের’ পরিপ্রেক্ষিতে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা থেকে তিনি বাদ পড়েছেন বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়। 

যদিও এর কয়েক ঘণ্টা পরই নাটকীয়তায় মোড় নেয় গেহলটের প্রতিদ্বন্দ্বিতার বিষয়টি। দলটির একটি নির্ভরযোগ্য সূত্রের বরাতে বিভিন্ন ভারতীয় গণমাধ্যম জানায়, নির্বাচনী লড়াই থেকে এখনও ছিটকে যাননি গেহলট। শিগগিরই কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে বলে উল্লেখ করা হয়। 

এদিকে রাহুল গান্ধীর নেতৃত্বে ‘ভারতজোড়ো যাত্রা’ নামে পদযাত্রা কর্মসূচির মধ্যেই রাজস্থানে দলের মধ্যে বিদ্রোহের জের ধরে অশোক গেহলটের তিন ঘনিষ্ঠ সহযোগীকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে রাজ্য কংগ্রেস। এর আগে, দলীয় প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করতে সবার আগে মনোনয়ন ফরম সংগ্রহ করেন কংগ্রেস নেতা ও লোকসভার সদস্য শশী থারুর।

About Banglar Probaho

Check Also

আ.লীগ ও সহযোগীদের কাছে লোক চেয়েছে যুবলী

সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে আগামীকাল রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বড় জমায়েতের উদ্যোগ নিয়েছে যুবলীগ। রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী বিএনপি যখন …

Leave a Reply

Your email address will not be published.