Saturday , June 22 2024
Breaking News

দিনাজপুর ল্যাবে নমুনার সবই পজিটিভ, করোনা পরীক্ষা স্থগিত

বাংলার প্রবাহ রিপোর্ট: দিনাজপুর এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজের আরটিপিসিআর মেশিনে গতকাল বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) ১৮০টি নমুনার সবই পজিটিভ এসেছে। যান্ত্রিক সমস্যার কারণে এমনটি হতে পারে। তাই আপাতত এই মেশিনে পরীক্ষা ও রিপোর্ট প্রদান সাময়িকভাবে স্থগিত করা হয়েছে বলে জানান জেলা সিভিল সার্জন ডা. মো. আব্দুল কুদ্দুছ । আজ শুক্রবার থেকে আরটিপিসিআর মেশিন ঠিক না পর্যন্ত করোনার নমুনা পরীক্ষা বন্ধ থাকবে বলে জানান তিনি।

জানা যায়, কলেজের আরটিপিসিআর মেশিনের ২৪ ঘণ্টায় দুই দফায় ৯০টি করে ১৮০টি নমুনা পরীক্ষা করা সম্ভব। গতকাল বৃহস্পতিবার আরটিপিসিআর মেশিনে প্রথম দফায় ৯০টি করোনার নমুনা দিলে তার সবই পজিটিভ আসে। পরে আবারও ৯০টি নমুনা দিলে সেগুলোর সব রিপোর্টও পজিটিভ আসে। এই ঘটনাটি ল্যাব সংশিষ্টরা তাৎক্ষণিক সিভিল সার্জনকে জানান। সিভিল সার্জন ডা. মো. আব্দুল কুদ্দুছ ঢাকায় যোগাযোগ করেন। সেখান থেকে তাকে জানানো হয়, পিসিআর মেশিনটিতে যান্ত্রিক সমস্যা হয়েছে। ওই মেশিনে নমুনা পরীক্ষা স্থগিত রাখারও পরামর্শ দেওয়া। সেই পরামর্শ অনুযায়ী ওই মেশিনে নমুনা পরীক্ষা স্থগিত রাখার নির্দেশ দেন সিভিল সার্জন।

বিষয়টির সত্যতা নিশ্চিত করে দিনাজপুরের সিভিল সার্জন ডা. মো. আব্দুল কুদ্দুছ জানান, আরটিপিসিআর মেশিনটিতে যান্ত্রিক গোলযোগ দেখা দিয়েছে। তাই আপাতত নমুনা পরীক্ষা স্থগিত রাখা হয়েছে। ঢাকা থেকে একটি দল এসে মেশিনটি ঠিক করবেন। তবে এখন যেসব নমুনা সংগ্রহ করা হয়েছে, তা ঢাকায় পাঠিয়ে পরীক্ষার রিপোর্ট আনার ব্যবস্থা করা হচ্ছে।
উল্লেখ্য, দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ-এ স্থাপিত আরটিপিসিআর মেশিনে দিনাজপুর ছাড়াও ঠাকুরগাও, পঞ্চগড় ও নীলফামারী জেলার করোনা টেস্ট করা হতো।

বাংলার প্রবাহ/এস এম হক

About Banglar Probaho

Check Also

আ.লীগ ও সহযোগীদের কাছে লোক চেয়েছে যুবলী

সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে আগামীকাল রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বড় জমায়েতের উদ্যোগ নিয়েছে যুবলীগ। রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী বিএনপি যখন …

Leave a Reply

Your email address will not be published.