Saturday , June 22 2024
Breaking News

বিজয়া দশমী: মণ্ডপে মণ্ডপে বিদায়ের সুর

শারদীয় দুর্গাপূজায় বুধবার (৫ অক্টোবর) বিজয়া দশমীতে মণ্ডপে মণ্ডপে বিদায়ের সুর। প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় এ উৎসব।

পাঁচ দিনব্যাপী শারদীয় এ উৎসবের শেষ দিনে সকাল থেকেই মণ্ডপে মণ্ডপে ভিড় করছেন ভক্তরা।

দুর্গাপূজা উৎসবের শেষ দিনে প্রতিমাগুলোকে বরণ করে নারীরা সিঁদুর খেলার জন্য ভিড় করছেন সেখানে। এরপর আরেকবার পূজা শেষে বিসর্জন দেয়া হবে প্রতিমাগুলোকে।

মহানবমীর দিনে মঙ্গলবারও (৪ অক্টোবর) রাজধানীর পূজামণ্ডপগুলোতে ছিল ভক্ত ও দর্শনার্থীদের উপচেপড়া ভিড়। মণ্ডপে মণ্ডপে ভক্তরা অঞ্জলি ও ভোগ দিয়েছেন। নবমী পূজা ও সন্ধ্যা আরতি শেষে বিদায়ের সুর বাজতে শুরু করে প্রতিটি মণ্ডপে। বিজয়া দশমীতে বুধবার ভক্তরা বিদায় নেবেন দেবী দুর্গাকে।

বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদ সার্বিক নিরাপত্তার কথা বিবেচনায় রেখে সন্ধ্যার আগেই প্রতিমা বিসর্জনের নির্দেশনা দিয়েছে।

সনাতন শাস্ত্রমতে, নবমী তিথিতে রাবণ বধের পর রাজা শ্রী রামচন্দ্র বিহিত পূজা করেছিলেন। নীলকণ্ঠ ফুল ও যজ্ঞের মাধ্যমে অনুষ্ঠিত হয় নবমী বিহিতপূজা। নবমী পূজার মাধ্যমে মানবকুলে সম্পদ লাভ হয়। তাই শাপলা, শালুক ও বলিদানের মাধ্যমে দশভুজা দেবীর পূজা হয়েছে নবমীতে। নীল অপরাজিতা ফুল মহানবমী পূজার বিশেষ অনুষঙ্গ। নবমী পূজায় যজ্ঞের মাধ্যমে দেবী দুর্গার কাছে আহুতি দেয়া হয়। ১০৮টি বেলপাতা, আম কাঠ ও ঘি দিয়ে এ যজ্ঞ করা হয়।

গত শনিবার ষষ্ঠীতে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হয়। আর শেষ হয় বিজয়া দশমীতে দেবী বিসর্জনের মাধ্যমে। প্রতিমা বিসর্জনের আগে ঢাকেশ্বরী জাতীয় মন্দির থেকে শোভাযাত্রা বের হয়ে সদরঘাট গিয়ে শেষ হবে।

বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদের সভাপতি জে এল ভৌমিক বলেন, ঢাকা ও ঢাকার বাইরে উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে এবার দুর্গোৎসব হচ্ছে। এখন পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। আমরা আনন্দমুখর পরিবেশে পূজা উদ্‌যাপন করছি।

উৎসবকে ঘিরে রাজধানীসহ দেশজুড়ে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক থাকায় সন্তুষ্টি জানিয়েছেন হিন্দুধর্মীয় নেতারা।

সনাতনী শাস্ত্র অনুযায়ী, এবার দেবীদুর্গা জগতের মঙ্গল কামনায় গজে (হাতি) চড়ে মর্ত্যলোকে এসেছেন। এতে প্রাকৃতিক বিপর্যয় ঝড়বৃষ্টি হবে এবং শস্য ও ফসল উৎপাদন বৃদ্ধি পাবে। অন্যদিকে, স্বর্গে বিদায় নেবেন নৌকায় চড়ে। ফলে জগতের কল্যাণ সাধিত হবে।

তারা বলছেন, দুর্গোৎসবে করোনা মহামারির প্রভাব কাটিয়ে আবারও অনুসারীদের পদচারণে মুখরিত হয়েছে মন্দির-মণ্ডপ। এ উৎসবকে ঘিরে সনাতন ধর্মের মানুষের মাঝে বিপুল আনন্দ বিরাজ করছে। দেবী মায়ের কাছে প্রার্থনা, দেশ-জাতি-ধর্ম-নির্বিশেষে সবার সুখ ও সমৃদ্ধি হোক।

বুধবার বিজয়া দশমীতে সরকারি ছুটি। এ উপলক্ষে বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশনসহ বেসরকারি টিভি চ্যানেল ও রেডিও বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করবে। এ উপলক্ষে জাতীয় দৈনিকগুলো প্রকাশ করবে বিশেষ নিবন্ধ।

বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদ সূত্র থেকে জানা যায়, এবার সারা দেশে ৩২ হাজার ১৬৮টি মণ্ডপে শারদীয় দুর্গোৎসব উদ্‌যাপন হচ্ছে। এসব মণ্ডপে নির্বিঘ্নে উৎসব উদ্‌যাপনের জন্য প্রশাসনের পাশাপাশি প্রতিটি পূজা উদ্‌যাপন কমিটিও নিরাপত্তাব্যবস্থা নিয়েছে। মণ্ডপে মণ্ডপে লাগানো হয়েছে সিসিটিভি ক্যামেরা। এ ছাড়া আইনশৃঙ্খলা বাহিনী সূত্র জানান, এ বছরের শারদীয় দুর্গোৎসব যেন শান্তিপূর্ণভাবে উদ্‌যাপিত হয় সে জন্য কয়েক স্তরের নিরাপত্তাব্যবস্থা নেয়া হয়েছে। রাজধানীসহ সারা দেশের মণ্ডপে নিরাপত্তা নিশ্চিত করার জন্য পুলিশের বিশেষ ব্যবস্থা রয়েছে।

About Banglar Probaho

Check Also

আ.লীগ ও সহযোগীদের কাছে লোক চেয়েছে যুবলী

সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে আগামীকাল রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বড় জমায়েতের উদ্যোগ নিয়েছে যুবলীগ। রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী বিএনপি যখন …

Leave a Reply

Your email address will not be published.