Monday , January 30 2023
Breaking News

বিমানের আসনে নীল রঙের প্রাধান্য কেন থাকে?

সহজ এবং দ্রুত যাতায়াতের অন্যতম বাহন হলো বিমান। বিমানে যারা যাতায়াত করে থাকেন কিংবা সিনেমাতে বিমানের দৃশ্য দেখেছেন তারা একটু খেয়াল করে দেখবেন, বিমানে বেশিরভাগ ক্ষেত্রেই আসনের রং নীল রাখা হয়। কিন্তু কেন এমনটা করা হয়ে থাকে তা কি কখনও ভেবে দেখেছেন?

বেশিরভাগ বিমানেই  আসনে নীল রংটিকে অগ্রাধিকার দেয়া হয়ে থাকে। যদিও অনেক বিমানেই নীল রং ব্যবহার করা হয় না। অনেকে ব্যবহার করেন লাল রংও। তবে বেশিরভাগ ক্ষেত্রেই বিমানে আপনি নীল রংই খুঁজে পাবেন। এর কারণ অবশ্য অনেকেই জানেন না।

অতিদ্রুত গতির যানবাহন বিমানে চড়ার সুবিধা যেমন রয়েছে তেমনি অনেক ঝুঁকিও রয়েছে। আর এসব বিপদগুলোকে প্রতিহত করতে বিজ্ঞানের আশ্রয় নিয়ে থাকে বিমান কর্তৃপক্ষ।

যার মধ্যে একটি উল্লেখযোগ্য হলো বিমানের আসনের রং নীল রাখা। এর কারণ হলো বিমানে উঠলে কমবেশি প্রায় সবাই মানসিক চাপ অনুভব করেন। কারণ অনেকে বিমান দুর্ঘটনার ভয় পেয়ে থাকেন। যাত্রীদের সেই মানসিক চাপ কাটানোর জন্যই আসনের রং নীল করা হয়।

এ ছাড়া  নীল রংকে শান্তির প্রতীক বলা হয়। মানসিক অস্থিরতা কমানোর পাশাপাশি এই রংটি কিন্তু সহজে নোংরাও হয় না। শুভ্রতা আর ঘরকে ঠাণ্ডা রাখার অনুভূতিও এই নীল রং থেকে পাওয়া যায়। তাই বেশিরভাগ বিমানই আসনের ক্ষেত্রে বেছে নেয় নীল রংকেই।

About Banglar Probaho

Check Also

আ.লীগ ও সহযোগীদের কাছে লোক চেয়েছে যুবলী

সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে আগামীকাল রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বড় জমায়েতের উদ্যোগ নিয়েছে যুবলীগ। রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী বিএনপি যখন …

Leave a Reply

Your email address will not be published.