Monday , January 30 2023
Breaking News

বিশ্বকাপে কে হচ্ছেন সর্বোচ্চ রান শিকারি?

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সর্বোচ্চ রান শিকারি কে হতে পারেন? প্রতিযোগিতায় আছেন বেশ কয়েক জন ব্যাটার। যদিও সেরার লড়াই মূলত দু’জনের মধ্যে। অন্যদের পক্ষে তাদের চ্যালেঞ্জ জানানো বেশ কঠিন।

বিশ্বকাপের সেরা ব্যাটার হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন ভারতের তারকা ক্রিকেটার বিরাট কোহলি। ভারতের প্রাক্তন অধিনায়ক পাঁচটি ম্যাচে করেছেন ২৪৬ রান। তিনটি অর্ধশতরান করেছেন তিনি। গড় ১২৩। কোহলির স্ট্রাইক রেট ১৩৮.৯৮। তার নিকটতম প্রতিযোগী নেদারল্যান্ডসের ম্যাক্স ও’ডাউড। আটটি ম্যাচে তার সংগ্রহ ২৪২ রান। দু’টি অর্ধশতরান করেছেন তিনি। তার গড় ৩৪.৫৭। নেদারল্যান্ডসের ব্যাটারের স্ট্রাইক রেট ১১২.৫৫। কিন্তু ডাচরা বিশ্বকাপের লড়াই থেকে ছিটকে যাওয়ায় ও’ডাউডের পক্ষে কোহলিকে টপকানো সম্ভব নয়।সর্বোচ্চ রান শিকারি হিসেবে কোহলির শীর্ষে থাকা অবশ্য নিশ্চিত নয়। তার প্রধান প্রতিদ্বন্দ্বী রয়েছেন ভারতীয় শিবিরেই। তিনি সূর্যকুমার যাদব। রান সংগ্রহকারীদের তালিকার তৃতীয় স্থানে থাকা সূর্যকুমারের পাঁচ ম্যাচে সংগ্রহ ২২৫ রান। কোহলির মতো তিনিও করেছেন তিনটি অর্ধশতরান। গড় ৭৫। স্ট্রাইক রেট ১৯৩.৯৬।

তালিকার চতুর্থ স্থানে রয়েছেন শ্রীলঙ্কার কুশল মেন্ডিস। তিনি ৩১.৮৫ গড়ে আটটি ম্যাচে ২২৩ রান করেছেন। অর্ধশতরান দু’টি। তার দলও প্রতিযোগিতা থেকে ছিটকে গেছে। তাই তার পক্ষেও কোহলি বা সূর্যকুমারকে ছাপিয়ে যাওয়া সম্ভব নয়। পঞ্চম স্থানে রয়েছেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা। আটটি ম্যাচে তার সংগ্রহ ২১৯ রান। গড় ২৭.৩৭। একটি শতরান করেছেন। জিম্বাবুয়েও সুপার ১২ পর্ব থেকে বিদায় নেওয়ায় আর রান সংগ্রহ করার সুযোগ নেই সিকান্দারের।

বুধবারের পর ভারতের দুই ব্যাটারকে ছাপিয়ে যাওয়ার ক্ষেত্রে সব থেকে এগিয়ে রয়েছেন পাকিস্তানের মুহাম্মদ রিজওয়ান। তিনি ছ’টি ম্যাচে ১৬০ রান করেছেন ২৬.৬৬ গড়ে। বাবর আজমের দলের উইকেট রক্ষক-ব্যাটার আরও একটি ম্যাচ খেলার সুযোগ পাবেন। কোহলি এবং সূর্যকুমার সেখানে আরও দু’টি ম্যাচ খেলার সুযোগ পেতে পারেন ভারত ফাইনালে উঠলে। টি-টোয়েন্টি বিশ্বকাপে দু’জনেই ভাল ছন্দে রয়েছেন। তাই রিজওয়ানের পক্ষে তাদের টপকে যাওয়া অসম্ভব না হলেও কঠিন।

রিজওয়ানের পরে রয়েছেন পাকিস্তানেরই শান মাসুদ। তিনি ছ’টি ম্যাচে ১৩৭ রান করেছেন। মাসুদও আর একটি ম্যাচ খেলার সুযোগ পাবেন পাকিস্তান টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ওঠায়। যদিও দুই ভারতীয় ব্যাটারের সঙ্গে তার পার্থক্য অনেক। সূর্যকুমারের থেকেই তিনি পিছিয়ে রয়েছেন ৮৮ রানে। বৃহস্পতিবারের পর এই পার্থক্য আরও কিছুটা বাড়তে পারে। তাই তার পক্ষেও বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক হওয়া কঠিন।

তাই প্রতিযোগিতার সেরা ব্যাটার হওয়ার লড়াই এখন মূলত কোহলির সঙ্গে সূর্যকুমারের। ভারতীয় দলের ব্যাটিং অর্ডারের তিন এবং চার নম্বর ব্যাটারের লড়াই। তাদের এই লড়াইয়ে শেষ পর্যন্ত লাভবান হতে পারে রোহিত শর্মার ভারতই।

About Banglar Probaho

Check Also

আ.লীগ ও সহযোগীদের কাছে লোক চেয়েছে যুবলী

সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে আগামীকাল রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বড় জমায়েতের উদ্যোগ নিয়েছে যুবলীগ। রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী বিএনপি যখন …

Leave a Reply

Your email address will not be published.