Friday , June 2 2023
Breaking News

বিশ্বাস করুন, আপনি অনেক ভালো আছেন

১. আপনার মাথার ওপর ছাদ আছে। আপনি দিন শেষে বাড়ি বা ঘরে ফিরে নিশ্চিন্তে, নিরাপদে ঘুমাতে পারেন। এখনো বিশ্বের কোটি মানুষ আশ্রয়হীন। আপনি তাঁদের একজন নন, আপনি ভাগ্যবান।

২. আপনি আজ খেয়েছেন। আমরা অনেকেই নিজের নানা সমস্যার কথা বলি। তবে একটা মানুষ নিরাশ্রয় আর তাঁর নিরন্ন্—এর চেয়ে বড় সংকট আর নেই। আপনি যদি আজ খেয়ে থাকেন, আপনার যদি খাবারের অভাব না থাকে, তাহলে আপনি কোটি মানুষের চেয়ে অনেক এগিয়ে আছেন, অনেক ভালো আছেন।

৩. আপনার নিরাপদ খাওয়ার পানি আছে। কেবল ঢাকা শহরেরই বহু মানুষ তীব্র পানির সংকটে আছে। নিরাপদ খাওয়ার পানি পাওয়া একটা বড় ব্যাপার। আপনি পানির কষ্টে না পড়লে বুঝবেন না যে এটা যে কত বড় সংকট।

৪. আপনি একজন সহৃদয় মানুষ। ভালো হৃদয়ের মানুষ হওয়া মানসিক স্বাস্থ্যের জন্য ভালো। অন্যের ভালো আপনাকে যদি আনন্দিত করে, তাহলে আপনিও সেই ভালো অনুভবের অংশীদার হয়ে যান। অন্যের মঙ্গল কামনা করলে আপনার নিজের ভালো থাকাও সহজ হয়ে ওঠে।

৫. আপনার হার্ট ও মস্তিষ্ক সুস্থ আছে। আর আপনি ক্যানসারে আক্রান্ত নন বা আপনার শ্বাসপ্রশ্বাসজনিত কোনো সমস্যা নেই।

৬. আপনার জীবনে অন্তত একজন এমন মানুষ আছেন, যিনি যেকোনো অবস্থায় আপনার মঙ্গল কামনা করেন। সেই মানুষ হতে পারে আপনার মা, বাবা, জীবনসঙ্গী বা কোনো বন্ধু।

৭. আপনার পরিধানের জন্য পরিষ্কার–পরিচ্ছন্ন কাপড় আছে। হতে পারে সেগুলো পুরোনো, কম দামি অথবা ফ্যাশনেবল নয়।

৮. আপনি যেখানে বাস করেন, সেখানকার বাতাসে পর্যাপ্ত বিশুদ্ধ অক্সিজেন আছে। আর আপনি প্রতিদিন অন্তত ১০ মিনিট রোদে থাকেন। বিশুদ্ধ বাতাস আর রোদ—এই দুই উপাদানই আপনার স্বাস্থ্যের জন্য জরুরি। এসবের বাইরে বই পড়ার অভ্যাস থাকলেও একাকিত্ব ও হতাশা পেরিয়ে ভালো থাকা অনেক সহজ হয়ে যায়।

আপনার জীবনে এসব থাকলে বিশ্বাস করুন, আপনি অনেক ভালো আছেন।

About Banglar Probaho

Check Also

আ.লীগ ও সহযোগীদের কাছে লোক চেয়েছে যুবলী

সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে আগামীকাল রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বড় জমায়েতের উদ্যোগ নিয়েছে যুবলীগ। রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী বিএনপি যখন …

Leave a Reply

Your email address will not be published.