Thursday , October 28 2021

যুক্তরাষ্ট্রে পালিয়ে যাওয়া চীনা বিজ্ঞানীর দাবি করোনা চীনে তৈরি করা হয়েছে

বাংলার প্রবাহ রিপোর্ট: চীনের জীবাণু বিশেষজ্ঞ লি মেং-ইয়ান দাবি করেছেন, করোনাভাইরাস চীনের হুবেই প্রদেশের উহান শহরের বাজার থেকে ছড়ায়নি। করোনাভাইরাস তৈরি করা হয়েছে চীনের গবেষণাগারে। করোনা যে মানুষের সৃষ্টি সে ব্যাপারে তার কাছে বৈজ্ঞানিক প্রমাণ আছে। তিনি সেটি প্রকাশ করবেন।

প্রসঙ্গত, সারা বিশ্বের বিজ্ঞানীরা এ বিষয়ে একমত হয়েছেন যে করোনাভাইরাস প্রকৃতিগতভাবেই সৃষ্টি হয়। বাদুড় কিংবা এ জাতীয় প্রাণী থেকে তা মানুষের শরীরে সংক্রমিত হয়েছে। তবে হংকং থেকে পালি যুক্তরাষ্ট্রে যাওয়া লি মেং-ইয়ান বলেন, আমি প্রমাণ হাজির করবো মানুষকে এটার বলার জন্য যে করোনা চীনের গবেষণাগার থেকে এসেছে। চীন থেকেই এ ভাইরাস তৈরি করা হয়েছে।

চীনের মূল ভূখণ্ড থেকে করোনাভাইরাস ছড়িয়ে যাওয়ার মতো খবর পাওয়ার পর গত বছরের ডিসেম্বরে সে ব্যাপারে তদন্তের দায়িত্ব পান তিনি। হংকংয়ে কর্মরত ওই জীবাণুবিশেষজ্ঞ দাবি করেন, জনগণের সামনে ঘোষণা করার আগে থেকেই করোনা সংক্রমণের ব্যাপারে জানত চীন সরকার।
এর মধ্যে নিজের সুরক্ষাজনিত উদ্বেগের কারণে গত এপ্রিলে যুক্তরাষ্ট্রে চলে যান লি মেং ইয়ান। গত ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের একটি গোপন জায়গা থেকে ব্রিটিশ টক শো’র সাক্ষাৎকারে ‘হংকং স্কুল অব পাবলিক হেলথ’-এর ‘ভাইরোলজি অ্যান্ড ইমিউনোলজি’ বিশেষজ্ঞ করোনা নিয়ে গবেষণা করেন। সেই গবেষণার ফল নিজের ঊর্ধ্বতন কর্মকর্তাকে দিয়েছিলেন। কিন্তু উল্টো তাকে চুপ থাকতে বলা হয়। নাহলে গায়েব করে দেওয়া হবে বলেও হুমকি দেওয়া হয়।

বাংলার প্রবাহ/এস এম হক

About Banglar Probaho

Check Also

গয়েশ্বর চন্দ্র রায় বলেনঃ সরকারের পতন ঠেকানো যাবে না

ধরপাকড় করে সরকারের পতন ঠেকানো যাবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *